প্রকাশিত: ২০/০৭/২০১৮ ১১:১৪ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ১২:২৮ এএম

ফারুক আহমদ::
উখিয়ার ধুরুমখালী হাজির পাড়া গ্রামে সৌদি প্রবাসী আলহাজ্জ মমতাজ উদ্দিনের জায়গা জবর দখলের চেষ্টা ও সীমানা পিলার ভাংচুর করে তান্ডব লীলাসহ গাছ কর্তন এবং পুকুরের মাছ চুরির অভিযোগ পাওয়া গেছে। যুবদল নেতা ও বিশেষ ক্ষমতা আইনের মামলার আসামী জসিমের নেতৃত্বে সন্ত্রাসী বাহিনী এ ঘটনাটি সংঘটিত করেছে বলে পরিবারের সদস্যদের দাবী। এ ব্যয়পারে উখিয়া থানায় লিখিত এজাহার দায়ের করা হয়েছে বলে জানা গেছে।
অভিযোগে প্রকাশ, উপজেলার হলদিয়া পালং ইউনিয়নের ধুরুমখালী হাজির পাড়া গ্রামের মরহুম হাজি ছৈয়দ আহমদ প্রকাশ শফর হাজীর ছেলে সৌদি প্রবাসী আলহাজ্ব মমতাজ উদ্দিন তার নিজস্ব ভোগ দখল করে আসছিল। অতি সম্প্রতি তিনি দেশের গ্রামের বাড়ীতে এসে জাযগা জমি সংস্কার ও পিলার স্থাপন সহ কাটা তারের বেড়া দেওয়ার উদ্দ্যোগ নেন।
থানায় দায়েরকৃত এজাহার সূত্রে জানা যায়, বিদেশ থেকে এসে হাজি মমতাজ গত ২০ জুন উক্ত জায়গায় সংস্কার করতে গেলে বাধা প্রদান করে জসিম উদ্দিন। তার নেতৃত্বে এক দল সন্ত্রাসী লাঠি সোটা নিয়ে উক্ত জায়গায় অনধিকার প্রবেশ করে শ্রমিকদেরকে হুমকি-ধমকি দিয়ে চলে যেতে বলে। এক পর্যায়ে কাজে কর্মরত অবস্থায় শ্রমিক মৃত আলী আহমদের পুত্র আব্দু শুকুর (২৫) ও মকসুদুল মিয়ার পুত্র মো: রাজা মিয়া (২৬) কে মারধর করে। খবর শুনে ঘটনাস্থলে আসলে জায়গার মালিক আলহাজ্ব মমতাজ উদ্দিনকে বিভিন্ন অশ্লীল ভাষায় গালি গালাজ সহ প্রাণ নাশের হুমকি দেয়।
এ ব্যাপারে জসিম উদ্দিন ও আলমগীরকে বিবাদী করে উখিয়া থানায় লিখিত অভিযোগ দায়ের করে। বাদী আলহাজ্ব মমতাজ আহমদ জানান, বিবাদী জসিম উদ্দিনের বিরুদ্বে উখিয়া থানায় ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের দু’টি মামলা রয়েছে। যার মামলা নং- ৭/২০১৩ ও ৩৮/২০১৫।
এদিকে অভিযোগে প্রকাশ, গত ১৮ জুলাই মমতাজ সৌদি আবরবে চলে গেলে পুনরায় জমি জবর দখলের চেষ্টায় মেতে উঠে ওই বাহিনী। গত ১৯ জুলাই গভীর রাতে উক্ত জায়গার সীমানা পিলার ভাংচুর চালিয়ে কাটা তারের বেড়া তছনছ করে ফেলে এমনকি বিভিন্ন প্রজাতির গাছের চারা নির্বিচারে কর্তন করে।
প্রবাসীর পুত্র রায়হান অভিযোগ করে বলেন, সীমানা পিলার উপড়ে সহ চারা গাছ কর্তনের পাশাপাশি পুকুরের প্রায় ৩ মন মাছ চুরি করে নিয়ে যায় যুব দল নেতা জসিম বাহিনী ।
পারিবারিক সূত্রে জানা যায়, মরহুম দাদা আমীর হোসেন সওদাগর গত ১৯/০৭/১৯৬৯ সালে ৫০ শতক জমি রাজা মিয়া, শাহাব মিয়া, নজু মিয়া ও মমতাজ উদ্দিনের নামে প্রদান করা হয়। যার রেজি: দান পত্র দলিল নং ২০৬১। মৌজা রুমখাঁ পালং আর এস দাগ নং- ৬৫৮,৬৫৯,৬৬০,৬৬৭০,৬৭১,৬৭২,৬৭৭ ও ৬৭৮। উক্ত জায়গার মালিকগণ দীর্ঘদিন ধরে সৌদি আরবে ব্যবসা বাণিজ্য সহ জীবিকা নির্বাহের জন্য বসবাস করে আসেছে। এ সুযোগে জসিম তার বাহিনী নিয়ে উক্ত জায়গা জবর দখল করার জন্য একের পর এক অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। সৌদি প্রবাসীর স্ত্রী ও পরিবাবের সদস্যরা অভিযোগ করে জানান, বর্তমানে তারা জীবণের নিরাপত্তাহীনতায় ভোগছে। এ ব্যয়পারে পুলিশ প্রশাসনের সহযোগিতা ও হস্তক্ষেপ কামনা করেছে।

পাঠকের মতামত

বদির কাছে হারলেন স্ত্রী

কক্সবাজার ৪ (উখিয়া-টেকনাফ) আসনের সংসদ সদস্য শাহিন আক্তারকে ৩ ভোটে পরাজিত করে উখিয়ার মরিচ্যা পালং ...